ব্যবসা প্রতিষ্ঠানগুলি বিক্রয় বৃদ্ধির জন্য নিবিড় সোশ্যাল মিডিয়া প্রচারণা থেকে শুরু করে ইনবাউন্ড মার্কেটিং পর্যন্ত বিভিন্ন ধরণের মার্কেটিং কৌশল ব্যবহার করতে পারে। যদিও এই কৌশলগুলির বেশিরভাগই অনেক সুবিধা প্রদান করে, একটি গো-টু-মার্কেট (GTM) কৌশল বিশেষভাবে কার্যকর কারণ এটি বিশেষভাবে একটি নতুন পণ্যকে লাইমলাইটে আনার জন্য তৈরি করা হয়েছে। তাই GTM কৌশল কী এবং কীভাবে এটি আপনার নতুন পণ্যগুলিকে তাদের প্রাপ্য নাগালের জন্য ব্যবহার করা যেতে পারে তা জানতে পড়ুন।
সুচিপত্র
বাজারে যাওয়ার কৌশল কী?
জিটিএম পদ্ধতি বনাম একটি সাধারণ বিপণন কৌশল
একটি সফল GTM মার্কেটিং কৌশল তৈরির মূল পদক্ষেপগুলি
একটি GTM কৌশল থেকে সেরাটা পান।
বাজারে যাওয়ার কৌশল কী?
GTM হল একটি সাংগঠনিক পরিকল্পনা যা গ্রাহকদের সংজ্ঞায়িত করে, বিক্রয় দলের মতো বাইরের সম্পদ চিহ্নিত করে এবং ব্যবহার করে, এবং মূল্য নির্ধারণের মতো কৌশলগুলি চিহ্নিত করে একটি নতুন পণ্যের চাহিদা তৈরি করার জন্য একটি অনন্য মূল্য প্রস্তাব প্রদান করে। সহজ ভাষায়, এটি গ্রাহকদের কাছে একটি নতুন পণ্য পরিচয় করিয়ে দেওয়ার একটি বিপণন কৌশল: যা আপনাকে সঠিক সময়ে সঠিক দর্শকদের কাছে, সঠিক বার্তার মাধ্যমে আপনার পণ্যটি লঞ্চ করতে সহায়তা করে।
স্থিতিশীল, টেকসই এবং পরিমাপযোগ্য প্রবৃদ্ধির লক্ষ্যে GTM পণ্য-নেতৃত্বাধীন GTM (PLG) বা বিক্রয়-নেতৃত্বাধীন GTM (SLG) কৌশল অফার করে।
পণ্য-নেতৃত্বাধীন কৌশল
ওপেনভিউ ভেঞ্চার পার্টনার্সকে পিএলজি আবিষ্কারের জন্য কৃতিত্ব দেওয়া হয়, যদিও বিপণনকারীরা কিছু সময় ধরে অজান্তেই এটি ব্যবহার করে আসছেন। আদর্শভাবে, পিএলজি একটি পরিমাপযোগ্য এবং পুনরাবৃত্তিমূলক প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকদের অর্জন এবং ধরে রাখার উপর দৃষ্টি নিবদ্ধ করে, একটি উন্নত পণ্য তৈরিতে আরও প্রচেষ্টা চালায় যার মূল্য চাহিদা বৃদ্ধি করবে।
প্রাথমিক পর্যায়ে গ্রাহকরা কীভাবে পণ্যের সাথে যোগাযোগ করে তার উপর মনোযোগ দেওয়া একটি কোম্পানিকে ভোক্তাদের সমস্যার সাথে মেলে এমন বৈশিষ্ট্যগুলি পুনরায় ডিজাইন করতে সাহায্য করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বিক্রয়-নেতৃত্বাধীন জিটিএম
নতুন সুযোগ অন্বেষণ করার সময়, একটি কোম্পানির একটি টেকসই বিক্রয় পাইপলাইন থাকা প্রয়োজন। একটি পরিশীলিত বিক্রয়-নেতৃত্বাধীন GTM পদ্ধতি নিশ্চিত করবে যে বিপণন প্রচারকরা তথ্য সংগ্রহ করবেন, অনুসরণ করবেন এবং আয়ে রূপান্তর করবেন। তবে প্রতিটি পর্যায়ে, দলগুলি যোগাযোগ শুরু করবে এবং কথোপকথনকে ইন্ধন জোগাবে, একই সাথে পণ্যের ইতিবাচক দিকগুলি এবং গুরুত্বপূর্ণ ব্র্যান্ডিং তথ্য প্রতিধ্বনিত করবে। ফলস্বরূপ, বিক্রয়-নেতৃত্বাধীন বাজার পরিকল্পনার সাফল্য বিপণন বিভাগের উপর নির্ভর করবে।
জিটিএম পদ্ধতি বনাম একটি সাধারণ বিপণন কৌশল
একটি বিপণন কৌশল হল একটি কোম্পানির গ্রাহকদের চাহিদা বোঝার এবং তার পণ্যের চাহিদা তৈরি করার জন্য একটি বিস্তৃত গেম প্ল্যান। এটি ব্র্যান্ড বার্তা থেকে শুরু করে গ্রাহকের ইন্টেল পর্যন্ত সবকিছুকে অন্তর্ভুক্ত করে। তবে, এটি নিম্নলিখিত দিকগুলিতে GTM থেকে আলাদা।
- একটি বিপণন কৌশল সমস্ত পণ্য এবং কোম্পানির সুনাম বিবেচনা করে, যখন GTM নতুন পণ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে। নতুন পণ্যের চাহিদা শুরু হওয়ার পরে, GTM বিপণন কৌশলের উপর নিয়ন্ত্রণ আরোপ করে।
- বিপণন কৌশল হল একটি কোম্পানির দীর্ঘমেয়াদী পদ্ধতি যা গ্রাহকরা ব্র্যান্ডের মূল্য উপলব্ধি করেন তা নিশ্চিত করে, অন্যদিকে GTM-এর স্বল্পমেয়াদী লক্ষ্য হল পণ্যের চাহিদা বৃদ্ধি করা।
- পুরো বিপণন বাহিনী একটি বিপণন কৌশলের উপর মনোনিবেশ করে, যখন নতুন পণ্যের উপর প্রশিক্ষিত একটি ছোট নিবেদিতপ্রাণ দল GTM-এর সাফল্যের ভার পাবে।
- বিপণন কৌশলের জন্য অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা এবং একটি প্রতিষ্ঠিত যোগাযোগ ব্যবস্থা প্রয়োজন যাতে সমস্ত স্টেকহোল্ডাররা একটি কোম্পানির পিছনের গল্পটি বুঝতে পারে। বিপরীতে, GTM কৌশলবিদরা এমন বার্তা তৈরির জন্য একটি সংকীর্ণ পদ্ধতি অনুসরণ করেন যা সঠিক দর্শকদের কাছে পণ্যের সুবিধা পৌঁছে দেবে।
একটি সফল GTM মার্কেটিং কৌশল তৈরির মূল পদক্ষেপগুলি
১. বাজার চিহ্নিত করুন
যেকোনো সফল GTM কৌশলের সর্বোপরি, গ্রাহকদের আয়োজনকারী বাজারকে অগ্রাধিকার দেওয়া উচিত। এখানে, একটি ব্যবসা গ্রাহকদের ব্যক্তিত্বের উপর ভিত্তি করে সংজ্ঞায়িত করবে। ব্যক্তিত্ব হলো প্রকৃত ক্রেতাদের তাদের আচরণের উপর ভিত্তি করে কাল্পনিক উপস্থাপনা। ব্যক্তিত্বের গভীর গবেষণা থেকে দেখা যায় যে গ্রাহকরা নির্দিষ্ট পণ্য কীভাবে উপলব্ধি করেন এবং কীভাবে তারা তাদের সন্তুষ্ট করেন।
এই পর্যায়ে, বিপণনকারীরা সংজ্ঞায়িত করবেন;
সিদ্ধান্ত গ্রহণের কারণগুলি: গ্রাহকদের পণ্য কিনতে সাহায্য করার সিদ্ধান্ত কে নেয়? কোম্পানিতে কি বিক্রয় ও বিপণন ব্যবস্থাপকের মতো আত্মিক সিদ্ধান্ত গ্রহণকারী আছে? গ্রাহকদের পণ্য কেনার কারণ কী? এগুলো কি মানসিক কারণ, আর্থ-সামাজিক সমস্যা, নাকি সাংস্কৃতিক সমস্যা?
ব্যথা পয়েন্ট: আপনার দর্শকদের কি এমন কোন নির্দিষ্ট সমস্যা আছে যা আপনি সমাধান করতে চান? বর্তমান পণ্য ক্রয় প্রক্রিয়া কি জটিল? মান কেমন হবে? এটি কি গ্রাহকদের বর্তমান ইচ্ছা এবং উদ্বেগ পূরণ করবে?
শিল্প: তারা কোন শিল্পকে টার্গেট করছে? উদাহরণস্বরূপ, একটি নতুন ভ্যাকসিন স্বাস্থ্যসেবা শিল্পকে টার্গেট করবে যার গ্রাহকরা হলেন ডাক্তার এবং ক্লিনিক।
ভৌগলিক অবস্থান: আদর্শ গ্রাহকরা কোন মহাদেশ বা দেশ থেকে আসে? উদাহরণস্বরূপ, ধনী ব্যক্তিদের লক্ষ্য করে একটি নতুন প্রিমিয়াম পণ্য উন্নত দেশগুলিতে মনোনিবেশ করবে।
বাজেট: গ্রাহকরা কোন পণ্যের জন্য কত খরচ করতে ইচ্ছুক তা জানুন এবং একটি পণ্য তৈরি করুন মূল্য কৌশলউন্নত বৈশিষ্ট্য এবং ভোক্তা বিকল্প বিবেচনা না করে বাজারের সীমা অতিক্রম করলে চাহিদা কমে যাবে।
মিডিয়া টাইপ: মার্কেটিং টিম কি সম্ভাব্য গ্রাহকরা তথ্য সংগ্রহের জন্য কীভাবে ব্যবহার করেন সে সম্পর্কে অবগত? তারা কি অনলাইন বা মুদ্রিত মিডিয়া ব্যবহার করেন? তারা তথ্য সংগ্রহ এবং বিনোদনের জন্য মিডিয়াতে কতটা সময় ব্যয় করেন? এই প্রশ্নগুলি গ্রাহকদের সাথে কোন উপায়ে জড়িত করা যায় তা বুঝতে সাহায্য করবে।
2. প্রতিযোগীদের সংজ্ঞা দিন

প্রতিযোগিতা হল GTM ব্যর্থতার অন্যতম প্রধান কারণ। এটি প্রত্যক্ষ, পরোক্ষ, অথবা প্রতিস্থাপন হিসেবে আসে। পরোক্ষ এবং প্রত্যক্ষ প্রতিযোগিতা সবচেয়ে বড় হুমকি কারণ তারা একই বাজারের জন্য প্রতিযোগিতা করে, যার ফলে একটি নতুন পণ্যের পক্ষে প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। এটি প্রতিরোধ করার জন্য, প্রতিযোগিতামূলক গবেষণা করুন।
প্রতিযোগিতামূলক গবেষণা বাজার গবেষণা ব্যবহার করে আপনার কৌশলের তুলনায় তাদের শক্তিশালী অবস্থান এবং দুর্বলতাগুলি সনাক্ত করার জন্য সমস্ত প্রতিযোগীদের বিশ্লেষণ করে। ফলাফলগুলি উত্তর প্রদান করবে:
- আর কার কার কাছে একই রকম পণ্য আছে?
- প্রতিযোগীদের দ্বারা প্লাবিত অঞ্চলগুলিকে আপনি কীভাবে চিহ্নিত করবেন?
- বাজার কি পরিপূর্ণ?
- প্রতিযোগীরা আরও বেশি গ্রাহক আকর্ষণ করার জন্য কোন অনন্য অব্যয় প্রস্তাব করে?
৩. পণ্যের মূল্য ভোক্তাদের কাছে পৌঁছে দিন
একটি পণ্যের মূল্য হল সুবিধার একটি অনন্য মিশ্রণ যা একটি কোম্পানি এমনভাবে প্রদানের প্রতিশ্রুতি দেয় যা প্রতিযোগীরা তা করবে না। সংক্ষেপে, একটি মূল্য প্রস্তাব একটি পণ্যকে অর্থপূর্ণ এবং পরিমাপযোগ্য সুবিধা প্রদান করে। সুতরাং, ক্রেতাদের কাছে তথ্য পৌঁছে দেওয়ার জন্য উপযুক্ত উপায়গুলি খুঁজে বের করুন।
ব্যবসা প্রতিষ্ঠানগুলি প্রবেশের স্থান, হোমপেজ, দোকানের দোকান, প্যাকেজ এবং বিজ্ঞাপনে মূল্য প্রস্তাবগুলি যোগাযোগ করে। তবে গ্রাহকরা তথ্যের প্রতি আগ্রহ হারিয়ে ফেলার আগেই বর্তমান সমস্যাগুলিকে লক্ষ্য করে স্পষ্ট, আকর্ষণীয় এবং সংক্ষিপ্ত হোন।
উদাহরণ: মাইক্রোসফট কেবল Xbox এর মাধ্যমে গেমারদের সমাধান প্রদান করেই নয়, বরং সহজে ব্যবহারযোগ্য কম্পিউটার অপারেটিং সিস্টেম বিক্রি করে প্রযুক্তিগত জগতের কেন্দ্রবিন্দুতে নিজেকে স্থান করে নিয়েছে। কিন্তু এর কেন্দ্রবিন্দুতে রয়েছে মাইক্রোসফট অফিস, যা আপনার অফিসের কাজকে সচল রাখার জন্য একটি বিস্তৃত প্যাকেজ।
হোমপেজে, মাইক্রোসফট অফিসের স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি বাজারজাত করে না তবে আপনাকে প্রায় সমস্ত অফিসের প্রয়োজনীয় সমাধানগুলির একটি সমন্বিত ইকোসিস্টেম আনলক করার অনুমতি দেয়। বাজারজাতকরণের সময়, MS "সহযোগিতা" এবং "শেয়ার" এর মতো শব্দ ব্যবহার করে এবং ব্যবহারকারীদের তাদের পছন্দের অ্যাপ নির্বাচন করতে উৎসাহিত করে। এটি এমনকি অ্যাপগুলিকে বাড়ি, শিক্ষক এবং সংস্থার জন্য বিভাগগুলিতে ভাগ করেছে। এটি ব্যবহারকারীদের জন্য তারা যা খুঁজছেন তা খুঁজে পাওয়া যতটা সম্ভব সহজ করে তোলে।
পরিশেষে, কোম্পানিটি গ্রাহকদের আশ্বস্ত করার জন্য তাদের প্রিয়জনদের নিরাপত্তা, আত্মবিশ্বাস এবং সুরক্ষার উপর জোর দেয়, কারণ তারা অফার করা পণ্যগুলি অন্বেষণ চালিয়ে যাচ্ছে।
৪. আপনার মূল্য নির্ধারণের কৌশল নির্ধারণ করুন।
উচ্চ মূল্যে পণ্য বিক্রি করলে চাহিদা কমে যেতে পারে, তবুও এর কিছু সুবিধা রয়েছে। ক্রেতারা আপনার পণ্যটিকে সর্বোচ্চ মানের হিসেবে দেখতে শুরু করবে এবং আপনি সরাসরি বিলাসবহুল পণ্য শিল্পে ডুবে যেতে পারবেন, ঠিক যেমন নাইকির মতো বিশ্বখ্যাত কোম্পানিগুলি। নাইকি সহজভাবে শুরু করেছিল কিন্তু তাদের বানিজ্যিক রণনীতি নিজেদেরকে একটি ব্যয়বহুল ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করতে।
একইভাবে, কারো পণ্যের দাম খুব কম রাখলে লাভজনকতা কমে যেতে পারে এবং তাড়াতাড়ি পণ্য বিক্রি বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু, এই কৌশলটি দ্রুত চাহিদা বাড়িয়ে দিতে পারে এবং সামগ্রিক লাভের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। এর একটি ভালো উদাহরণ হল কোকা-কোলা, যা কম দামে পানীয় বিতরণ করে কিন্তু বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করে।
আপনার ঠিক কত দাম দেওয়া উচিত? বিবেচনা করুন:
- বানানোর খরচা
- প্রতিযোগীদের মূল্য নির্ধারণের কৌশল
- সমতা ফেরাতে কত ইউনিট বিক্রি করা উচিত?
৫. ক্রেতার যাত্রার মানচিত্র তৈরি করুন

যদিও পারসোনা একজন ক্রেতার মানসিকতার প্রবেশদ্বার, তবুও ক্রয় যাত্রা জুড়ে তাদের জুতা পরা এবং তাদের পদাঙ্ক অনুসরণ করা বিভিন্ন সমস্যার সমাধান কীভাবে করে তার অন্তর্দৃষ্টি প্রদান করে। এই তথ্য কোম্পানিগুলিকে ভোক্তাদের অভিজ্ঞতা উন্নত করতে এবং রূপান্তর হার বাড়াতে সাহায্য করে।
স্পষ্ট উদ্দেশ্য, লক্ষ্যবস্তু ব্যক্তিত্বের প্রোফাইল, সমস্ত স্পর্শ পয়েন্ট তালিকাভুক্ত করে শুরু করুন এবং গ্রাহক এবং ব্র্যান্ডের মিথস্ক্রিয়া কীভাবে বৃদ্ধি করা যায় তা নির্ধারণ করুন। স্পর্শ পয়েন্টগুলির মধ্যে রয়েছে ওয়েবসাইট এবং ইট-পাথরের দোকান যেখানে ক্রেতারা ব্র্যান্ডের সাথে যোগাযোগ করে।
দৃশ্যত, দ ক্রেতাদের যাত্রা তিনটি ভাগে বিভক্ত একটি ফানেল হিসাবে উপস্থাপিত হয়।
- ফানেলের শীর্ষ (TOFU)
এই বিপণন কার্যক্রমগুলি বৃহৎ জনগোষ্ঠীর স্তরকে লক্ষ্য করে সচেতনতা তৈরি করে এবং সম্ভাবনাময় ব্যক্তিদের শিক্ষিত করে। TOFU পরিমাপ একটি ব্র্যান্ডের প্রতি সাধারণ জনগণের আচরণ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।
শুরুতে, জনস্বার্থ জাগানোর জন্য প্রভাবশালী, SEO, ক্রেতা-কেন্দ্রিক ব্লগ এবং প্রচারমূলক বিজ্ঞাপন ব্যবহার করুন।
- ফানেলের মাঝখানে (MOFU)
ফানেলটি সংকুচিত হওয়ার সাথে সাথে, একটি ব্যবসা আগ্রহী পক্ষগুলির কাছ থেকে প্রতিক্রিয়া এবং অনুসন্ধান পেতে শুরু করে। এই মুহুর্তে, প্রশংসাপত্র, পণ্য পর্যালোচনা, খুশি গ্রাহক ভিডিও এবং প্রতিযোগিতার সাথে আপনার পণ্যের গভীর তুলনা ব্যবহার করে লিড লালন করুন, ক্রয়ের ইচ্ছাকে ঠেলে দিন এবং মানসিক বন্ধন তৈরি করুন।
- ফানেলের নীচে (BOFU)
BOFU-এর কাছে অত্যন্ত যোগ্য লিড রয়েছে যা ক্লায়েন্টদের পণ্যের বিনিময়ে অর্থ প্রদান করতে চলেছে। অত্যন্ত অপ্টিমাইজড এবং সমাধান-কেন্দ্রিক তথ্য দিয়ে তাদের ফানেলের মধ্য দিয়ে এগিয়ে যান। তদুপরি, দীর্ঘমেয়াদী সম্পর্ক স্থাপনের জন্য অনুপ্রেরণার মাধ্যমে তাদের ক্রয় যাচাই করুন।
৬. ডিজাইন মার্কেটিং চ্যানেল
একটি মার্কেটিং চ্যানেল হল এমন এক ধরণের কার্যক্রমের একটি সিরিজ যার মধ্যে রয়েছে মানুষ, অফার এবং সংস্থা যা পণ্যের মালিকানা ব্যবসা থেকে ভোক্তাদের কাছে পরিবর্তন করতে চায়। আজ, কোম্পানিগুলি একাধিক পয়েন্টে মানুষের কাছে পৌঁছানোর জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ঐতিহ্যবাহী মিথস্ক্রিয়া উভয়ের মিশ্রণে দ্বৈত মার্কেটিং চ্যানেল ব্যবহার করে।
একটি মার্কেটিং চ্যানেলের অধিগ্রহণের চ্যানেল, তার লক্ষ্যবস্তুতে থাকা গ্রাহকের সংখ্যা এবং চ্যানেল পরিচালনার খরচ চিহ্নিত করা উচিত।
- অধিগ্রহণ চ্যানেল সনাক্তকরণ
অনেক চ্যানেলের মধ্যে, এমন একটি চ্যানেল বেছে নিন যা বিনিয়োগের উপর সর্বোচ্চ রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে, আপনার সম্ভাব্য বিনিয়োগকারীরা বেশিরভাগই ব্যবহার করেন এবং আপনার দলের জ্ঞানের উপর ভিত্তি করে পরিচালনা করা সহজ।
আর তুমি এটা কিভাবে নির্ধারণ করবে? আত্মবিশ্বাসের স্তর ব্যবহার করে চ্যানেলটিকে রেট দাও। তুমি নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করে এটি করতে পারো:
- নির্বাচিত চ্যানেলটির গ্রাহক রূপান্তর হার সর্বোচ্চ হবে বলে আপনি কতটা নিশ্চিত?
- আপনি কতটা আত্মবিশ্বাসী যে আপনি অতিরিক্ত খরচ না করে চ্যানেলে বাজেটের মধ্যে সম্পদ ব্যয় করবেন?
কার্যত, এই চ্যানেলগুলির মধ্যে রয়েছে:
এসইও: এটি অনলাইনে আপনার দৃশ্যমানতা বৃদ্ধি করে এবং গ্রাহকদের আরও ভালো পণ্য কীভাবে বেছে নিতে হয় সে সম্পর্কে শিক্ষিত করে। ধীরে ধীরে একটি নতুন পণ্য প্রবর্তন করার ক্ষেত্রে এটি দুর্দান্ত। তবে, জৈব ট্র্যাফিক পেতে উচ্চমানের সামগ্রীর ক্ষেত্রে 6 থেকে 12 মাসের মধ্যে একটি সাধারণ বিনিয়োগের সময় লাগে।
পেইড বিজ্ঞাপন: অনলাইন বিজ্ঞাপন যেমন সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন এবং অফলাইন বিজ্ঞাপন যেমন ব্যানার এবং টিভি বিজ্ঞাপন উভয় ব্যবহার করে, অর্থপ্রদানের বিজ্ঞাপন হল একটি ক্লিক-টু-প্লে কৌশল যা ৭৯% বিপণনকারী বলেছেন যে এটি অত্যন্ত ফলপ্রসূ.তবুও পদ্ধতিটি খুবই ব্যয়বহুল। উদাহরণস্বরূপ, যদি আপনি একাধিক বিজ্ঞাপন দেন এবং প্রতি ক্লিকে $4 খরচ করেন, যার রূপান্তর হার 1%, তাহলে আপনি প্রতি নতুন গ্রাহকের জন্য প্রায় $400 খরচ করবেন, অর্থাৎ 4 x 0.01(1%)।
প্রেস: ক্যামেরার সামনে কয়েক মিনিট সময় কাটানো নতুন পণ্য চালু করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। এটি আপনার ব্র্যান্ডের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি করে এবং আপনার অবস্থান নিশ্চিত করে। নতুন অংশীদার তৈরি করা বা নতুন পণ্য চালু করার মতো কোনও মাইলফলক অতিক্রম করার সময় প্রেস কার্যকর।
ইমেল মার্কেটিং: এটি এমন একটি অধিগ্রহণ চ্যানেল যেখানে গড়ে সর্বোচ্চ ROI নগদীকরণ হয়। প্রতি ১ ডলার খরচে ৩৬ ডলার। এর কারণ হল মার্কেটিং বার্তাগুলি সহজেই অ্যাক্সেসযোগ্য কারণ এগুলি একই ইনবক্সে ভাগ করা হয় যেখানে গ্রাহকরা বন্ধুবান্ধব এবং পরিবারের কাছ থেকে ব্যক্তিগত আপডেট পান। অটোমেশনের সহজতার সাথে মিলিত হয়ে, ইমেল মার্কেটিং নতুন পণ্যের জন্য একটি দুর্দান্ত মাধ্যম। তবে, শেয়ারিংকে উৎসাহিত না করেই ইমেল মার্কেটিং নিজেই স্থবির হয়ে যাবে। এছাড়াও, প্রচারণা শুরু করার জন্য আপনাকে লক্ষ লক্ষ ইমেল ঠিকানা সংগ্রহ করতে হবে।
- আপনার লক্ষ্যবস্তুতে থাকা গ্রাহকের সংখ্যা
প্রাথমিক পর্যায়ে, আপনাকে কেবলমাত্র কয়েকজন গ্রাহকের উপর মনোযোগ দিতে হবে যারা সর্বোচ্চ মূল্য আনে এবং তাদের উপর আপনি কত খরচ করেন তা লাইফটাইম ভ্যালু (LTV) এবং গ্রাহক অর্জনের খরচ (CAC) এর অনুপাত ব্যবহার করে তুলনা করতে হবে। একটি সুস্থ ব্যবসার LTV থেকে CAC অনুপাত 3:1 এবং 5:1 এর মধ্যে থাকে।
ধরে নিচ্ছি আপনি ফেসবুক থেকে গ্রাহক সংগ্রহের জন্য $300 খরচ করছেন, যাদের LTV প্রস্তাবিত $200, এবং আপনি একটি সাধারণ LTV ব্যবহার করছেন: CAC of 4:1, CAC হবে (4×300) = $1200। তাহলে আপনার 6 জন গ্রাহকের প্রয়োজন হবে, অর্থাৎ CAC/LTV সমান করার জন্য।
সুতরাং, মার্কেটিং চ্যানেলটি সম্প্রসারণের যোগ্য কিনা তা নির্ধারণ করতে, CAC এবং LTV এর ক্ষেত্রে গ্রাহকের সংখ্যা ট্র্যাক করুন। যদি CAC বেশি থাকে এবং LTV কম থাকে, তাহলে আপনার অনেক গ্রাহকের প্রয়োজন। একইভাবে, যদি CAC কম থাকে এবং LTV বেশি থাকে, তাহলে কয়েকজন গ্রাহক কৌশলটিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার যোগ্য।
৭. বিক্রয় কৌশল এবং বিতরণ নেটওয়ার্ক তৈরি করুন

সচেতনতা পর্যায়ের পর, ক্রমবর্ধমান আগ্রহ ক্রয়কে উৎসাহিত করবে এবং বিতরণ নেটওয়ার্কগুলির সাথে প্রস্তুত থাকা আরও ভালো হবে যা মূলত সরাসরি চ্যানেল (গ্রাহকদের কাছে ব্যবসা) এবং পরোক্ষ চ্যানেল (মধ্যস্থতাকারী ব্যবহার করে) ব্যবহার করে এমন বিক্রয় কেন্দ্র।
কিন্তু নির্বাচিত নেটওয়ার্কটি কাজ করার জন্য, আপনার একটি বিক্রয় কৌশল প্রয়োজন।
- স্ব সেবা
এটি গ্রাহকের স্বাধীন ইচ্ছা, যে তারা সরাসরি কোনও কোম্পানি বা পরিবেশকের কাছ থেকে পণ্য কিনতে পারে। এটি ই-কমার্স প্ল্যাটফর্ম এবং সুবিধাজনক স্থানে অবস্থিত দোকানগুলিতে আরও ভালো কাজ করে। তবে স্ব-পরিষেবার জন্য মার্কেটিং টিমে কম বিনিয়োগের প্রয়োজন হলেও, আরও বেশি দর্শক আকর্ষণ করার জন্য কীওয়ার্ড গবেষণা, অতিথি পোস্ট, ব্যাকলিঙ্ক এবং SEO এর মাধ্যমে ওয়েবসাইটের ট্র্যাফিক বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ। অতিরিক্তভাবে, স্টোরফ্রন্ট ব্যবসার জন্য, কেউ কৌশলগত স্থানে পণ্য স্থাপন করতে পারে যেখানে গ্রাহকরা সেগুলি অ্যাক্সেস করতে পারবেন।
- অভ্যন্তরীণ বিক্রয়
অভ্যন্তরীণ বিক্রয়ের জন্য দলগুলি সম্ভাব্য গ্রাহকদের খুঁজে বের করে এবং পণ্যটি চেষ্টা করার জন্য রাজি করায়। এই পদ্ধতিটি গ্রাহকদের জন্য উপযুক্ত যারা সামান্য ব্যয়বহুল এবং সাধারণত যন্ত্রপাতি এবং সফ্টওয়্যারের মতো আরও বিশেষায়িত পণ্য কিনতে প্রস্তুত।
প্রতিনিধিদের একটি ফিল্ড অফিস থাকতে পারে এবং তারা কোল্ড কল, ইমেল বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করতে পারে। বিক্রয় দলগুলি উপস্থাপনার আগে প্রতিক্রিয়াকারীদের মডেল দেখানো হবে।
- ক্ষেত্র বিক্রয়
ফিল্ড সেলস-এর ক্ষেত্রে কিছু লিডকে হাতে-কলমে বাছাই করা হয়, যারা কোনও নির্দিষ্ট সমস্যার সম্মুখীন হয়, যেমন অনলাইন অ্যাকাউন্টিং সিস্টেম ছাড়া কোনও প্রতিষ্ঠান, এবং তাদের কাছে সমাধান উপস্থাপন করা হয়। পদ্ধতিটি ক্লান্তিকর। এতে বেশিরভাগ B2B লেনদেন জড়িত থাকে যেখানে সমাধানটি ব্যয়বহুল এবং বেশ কয়েকটি মিটিং প্রয়োজন।
- চ্যানেল মডেল
এখানে, বিক্রেতারা কোম্পানির জন্য বিতরণ নেটওয়ার্ক স্থাপনের জন্য, অংশীদারিত্বের চুক্তিতে, অথবা পৃথক ব্যবসা হিসাবে তৃতীয় পক্ষকে আউটসোর্স করে।
বিক্রয় বৃদ্ধির জন্য, ব্যবসাগুলি পরিপূরক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সাথে অংশীদারিত্ব করে। উদাহরণস্বরূপ, একটি সুগন্ধি প্রস্তুতকারক এবং প্রসাধনী দোকান।
তবে, চ্যানেলের উপর সীমিত নিয়ন্ত্রণের কারণে, চূড়ান্ত গ্রাহকের উপর কোনও ব্যবসারই কোনও প্রভাব নেই এবং এটা স্পষ্ট যে মডেলটি বেশিরভাগ বৃহৎ মাপের নির্মাতাদের পক্ষে।
৮. লক্ষ্য নির্ধারণ এবং পরিমাপ করুন
একটি GTM কৌশলের মূল লক্ষ্য হল সম্ভাব্য সকল বিষয় বিবেচনা করে একটি নতুন পণ্য কীভাবে প্রবর্তন করা যায় তার একটি নীলনকশা তৈরি করা। পথের সাথে সাথে, একটি ব্যবসা খরচ কমাতে, মুনাফা সর্বাধিক করতে, তার প্রতিযোগিতামূলক অবস্থানকে শক্তিশালী করতে এবং প্রতিযোগীদের বাজারের কুলুঙ্গি দখল করতে চাইবে।
মান ম্যাট্রিক্সের উপর ভিত্তি করে, মনে রাখবেন যে লক্ষ্যগুলি পণ্যের গ্রহণযোগ্যতার পর্যায়, সাধারণ অর্থনীতি এবং ঋতুর উপর নির্ভর করে পরিবর্তিত হয়। তবে রূপান্তর হার, প্রথম যোগাযোগ এবং ক্রয় করার মধ্যে সময় এবং পর্যায়ক্রমে বিক্রয়ের পরিমাণের মতো মেট্রিক্স ব্যবহার করে লক্ষ্যগুলি পরিমাপ করা একটি ভাল ধারণা।
ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথে, বিশ্লেষণ করা তথ্য GTM-এর ফলাফল উন্নত করার, অধিগ্রহণের খরচ কমানোর এবং বিক্রয় চক্র সংক্ষিপ্ত করার উপায় খুঁজে বের করতে সহায়তা করবে।
৯. একটি কার্যকর কৌশল অবলম্বন করুন
যেহেতু একটি কৌশল হল একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় ধারণাগুলির একটি তালিকা, তাই একটি স্পষ্ট বাস্তবায়ন প্রক্রিয়া ছাড়া বিক্রয় করা সম্ভব হবে না। একটি GTM কৌশল বাস্তবায়ন করুন:
- গুরুত্বপূর্ণ দলগুলির সাথে এটি ভাগ করে নেওয়া এবং একটি কেন্দ্রীয় স্থানে প্রতিক্রিয়া সমন্বয় করা
- দৈনন্দিন কার্যকলাপের সাথে লক্ষ্যগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত করা, আপডেটগুলি ভাগ করে নেওয়া এবং দুর্ঘটনাগুলি বিশ্লেষণ এবং সংশোধন করা
- সদৃশ বার্তা এড়াতে এবং স্পষ্ট করার জন্য কাজের মানসম্মতকরণ।
একটি GTM কৌশল থেকে সেরাটা পান
বাজারে যাওয়া হলো নির্দিষ্ট ভোক্তাদের চাহিদা নির্ধারণ এবং প্রতিযোগীদের বোঝার পর তাদের কাছে একটি নতুন পণ্য উপস্থাপনের কৌশল। এটি বাজার কৌশল থেকে এই কারণে আলাদা যে এটি একটি স্বল্পমেয়াদী কৌশল যা একটি বিপণন দলের কয়েকজন বিশেষভাবে প্রশিক্ষিত সদস্যকে নিয়োগ করে।
একটি কার্যকর GTM কৌশল তৈরি করতে, বাজার চিহ্নিত করতে, আপনার প্রতিযোগীদের সংজ্ঞায়িত করতে, আপনার মূল্য জানতে এবং গ্রাহকদের যাত্রার মানচিত্র তৈরি করতে। চূড়ান্ত করার সময়, সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করুন এবং কৌশলটি কীভাবে বাস্তবায়ন করবেন তা পরিকল্পনা করুন। আপনার ব্যবসায় বিপ্লব ঘটাতে, এই কৌশলগুলির সাথে একটি GTM কৌশল একত্রিত করুন। আটটি খুচরা বিক্রয় কৌশল.
মহান টুকরা.
দয়া করে সরাসরি আমার ইমেইলে পাঠান।
শুভেচ্ছাসহ
ইমানুয়েল নংঙ্গা